আইপিএল প্রিভিউ : মুম্বাই ইন্ডিয়ানস

২৭ মার্চ ২০২৩

আইপিএল প্রিভিউ : মুম্বাই ইন্ডিয়ানস

আইপিএলের সবচেয়ে সফল দল মুম্বাই ইন্ডিয়ানস। জিতেছে পাঁচ শিরোপা। তবে গত আসরে ছিল যাচ্ছেতাই অবস্থা। ১০ দলের মধ্যে ১০ নম্বরে মুম্বাই। এবার কি ঘুরে দাঁড়াতে পারবে রোহিত শর্মার দল? শিরোপার হেক্সা-মিশনে সফল হবে কি তাঁরা?

 

মোট খেলোয়াড়

২৪ জন

বিদেশী

৮ জন

স্কোয়াড

ওপেনার: রোহিত শর্মা, ইশান কিষাণ। 

মিডল অর্ডার: সূর্যকুমার যাদব, টিম ডেভিড, ডিওয়াল্ড ব্রেভিস, তিলক ভার্মা।

উইকেটকিপার: ইশান কিষাণ, ট্রিস্টান স্টাবস, বিষ্ণু বিনোদ।

অলরাউন্ডার: ক্যামেরন গ্রিন, অর্জুন টেন্ডুলকার, রমনদীপ সিং, শামস মুলানি, নেহাল ওয়াধেরা, হৃতিক শোকিন, আরশাদ খান, ডুয়ান ইয়ানসেন।

স্পিনার: পিয়ুষ চাওলা, কুমার কার্তিকেয়, রাঘব গোয়াল।

ফাস্ট বোলার: জফরা আর্চার, ঝাই রিচার্ডসন, জেসন বেহরেনডর্ফ, আকাশ মাধওয়াল

মুম্বাইয়ের সবচেয়ে দামি খেলোয়াড় ক্যামেরন গ্রিনসবচেয়ে দামি খেলোয়াড়

ক্যামেরন গ্রিন : ১৭.৫০ কোটি রুপি

কোচিং স্টাফ

আইকন : শচীন টেন্ডুলকার

গ্লোবাল হেড অফ পারফরম্যান্স : মাহেলা জয়াবর্ধনে

গ্লোবাল হেড অব ক্রিকেট ডেভেলপমেন্ট : জহির খান

হেড কোচ : মার্ক বাউচার

ব্যাটিং কোচ : কাইরন পোলার্ড

বোলিং কোচ : শেন বন্ড

সম্ভাব্য প্রথম একাদশ

রোহিত শর্মা, ইশান কিষাণ, ক্যামেরন গ্রিন, সূর্যকুমার যাদব, তিলক ভার্মা, টিম ডেভিড, ডিওয়াল্ড ব্রেভিস, হৃতিক শোকিন, কুমার কার্তিকেয়, জোফরা আর্চার, আকাশ মাধওয়াল

ইশান কিশান ব্যাটিংয়ের পাশাপাশি কিপিংও করেনশক্তি

মুম্বাই ইন্ডিয়ানস স্কোয়াড তৈরী করতে চাইছে আগামী কয়েক বছরের জন্য। ইশান কিশান, সূর্যকুমার যাদব, টিম ডেভিড, তিলক ভার্মা এবং ডিওয়াল্ড ব্রেভিসের মতো ক্রিকেটার তাঁদের সে সাহস দিচ্ছে।

দলে অলরাউন্ডার অনেক। যেমন কিশান ব্যাটিংয়ের পাশাপাশি কিপিং করেন। অধিনায়ক রোহিত শর্মা এবং ট্রিস্টান স্টাবসরা পাওয়ার হিটিং করতে পারেন।  পারেন কয়েক মুহূর্তে ম্যাচের গতিপথ পরিবর্তন করে দিতে। 

জফরা আর্চার ইনজুরি ঝেড়ে পুরো মৌসুম খেলতে পারলে সেটিও হবে মুম্বাইয়ের শক্তির বড় জায়গা।

এছাড়া চমক হতে পারেন বাঁহাতি স্পিনার কুমার কার্তিকেয়। যিনি ফিঙ্গার স্পিন এবং রিস্ট স্পিন দুই ধরনের বোলিংই করতে পারেন। 

দুর্বলতা

ইনজুরির কারণে জাসপ্রিত বুমরাহ মিস করবেন পুরো আইপিএল। এটা মুম্বাইয়ের জন্য বিশাল ধাক্কা। পেস বোলিংয়ের শক্তিক্ষয় হয়েছে খুব। স্পিনে পিয়ুষ চাওলার সঙ্গে অভিজ্ঞ তেমন কেউ নেই।  সামসুল মুলানি, হৃতিক শোকিন এবং কুমার কার্তিকেয়ারা আইপিএলের মতো বড় প্ল্যাটফর্মে কতটা কী করতে পারেন, কে জানে!

মুম্বাই ইন্ডিয়ানসের স্টার প্লেয়ার সূর্যকুমার যাদবষ্টার প্লেয়ার 

কিছুদিন আগেই তো ভারতের জার্সিতে টানা তিন ম্যাচে ‘গোল্ডেন ডাক’ সূর্যকুমার যাদবের। তবুও মুম্বাই ইন্ডিয়ানসের স্টার প্লেয়ার তিনিই। ৩৬০ ডিগ্রি ব্যাটসম্যান। মাঠের যে কোনো দিকে অনায়াসে বাউন্ডারি মারতে পারেন। তিন নম্বর ব্যাটিং পজিশনে এবারের আইপিএলেও ঝড় তোলার সামর্থ্য আছে সূর্যকুমারের। মুম্বাইয়ের বড় রান করা কিংবা বড় রান তাড়া করায় এই ব্যাটসম্যানের ভূমিকা হবে গুরুত্বপূর্ণ। 

কিংবদন্তি শচীন টেন্ডুলকারের ছেলে অর্জুন টেন্ডুলকারনতুন তারকা 

মুম্বাইয়ের নতুন তারকা হতে পারেন অর্জুন টেন্ডুলকার। কিংবদন্তি শচীন টেন্ডুলকারের ছেলে – এটাই তাঁর বড় পরিচয়। এবার কি বোলিং অলরাউন্ডার হিসেবে নিজের আলাদা একটা পরিচয় দাঁড় করাতে পারবেন অর্জুন? ২০২২ আইপিএলে মুম্বাই দলে থাকলেও ম্যাচ খেলার সুযোগ পাননি। এবার সুযোগ পেলে অলরাউন্ড নৈপুণ্যে হয়ে যেতে পারেন মুম্বাইয়ের নতুন তারকা। 

প্রেডিকশন 

গত মৌসুমে তলানিতে শেষ করা মুম্বাই এবার অবশ্যই ঘুরে দাঁড়াতে চাইবে। রোহিত শর্মার দল শিরোপা জিততেই মাঠে নামবে। আইপিএলে ষষ্ঠ শিরোপা কি জিতবে মুম্বাই ইন্ডিয়ানস? অন্তত প্লেঅফে না পৌঁছতে পারলে সেটা অবশ্যই ব্যর্থতা হিসেবেই দেখা হবে।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add