আইপিএল প্রিভিউ : পাঞ্জাব কিংস

৩০ মার্চ ২০২৩

আইপিএল প্রিভিউ : পাঞ্জাব কিংস

আইপিএলে কখনও চ্যাম্পিয়ন হতে পারেনি পাঞ্জাব কিংস। ১৫ বারের মধ্যে ১৩ বার উঠতে পারেনি প্লেঅফে। সর্বশেষ চার মৌসুমেই অবস্থান ছিল ছয় নম্বরে। এবার কি নতুন অধিনায়ক শিখর ধাওয়ান, নতুন কোচ ট্রেভর বেলিসদের ছোঁয়ায় নতুন পাঞ্জাবকে দেখা যাবে? কেমন দল সাজিয়েছে তাঁরা? শক্তি-দুর্বলতা কী? এক নজরে দেখে নেয়া যাক।

 

মোট খেলোয়াড়

২২ জন

বিদেশী

৭ জন

 

স্কোয়াড

ওপেনার: শিখর ধাওয়ান, ম্যাথু শর্ট, হরপ্রিত ভাটিয়া।

মিডল অর্ডার: শাহরুখ খান, ভানুকা রাজাপাকসে, অথর্ব তাইদে।

উইকেটকিপার: প্রভসিমরান সিং, জিতেশ শর্মা।

অলরাউন্ডার: স্যাম কারেন, সিকান্দার রাজা, রাজ বাওয়া, ঋষি ধাওয়ান, লিয়াম লিভিংস্টোন, শিবম সিং, মোহিত রাঠে।

স্পিনার: রাহুল চাহার, হরপ্রিত ব্রার, মোহিত রাঠে।

ফাস্ট বোলার: আর্শদিপ সিং, বালতেজ সিং, নাথান এলিস, কাগিসো রাবাদা, বিদওয়াত কাভেরাপ্পা।

পাঞ্জাবের সবচেয়ে দামি খেলোয়াড় স্যাম কারেনসবচেয়ে দামি খেলোয়াড়

স্যাম কারেন: ১৮.৫০ কোটি রুপি

কোচিং স্টাফ

প্রধান কোচ: ট্রেভর বেলিস

সহকারী কোচ: ব্রাড হাডিন

ব্যাটিং কোচ: ওয়াসিম জাফর

ফাস্ট বোলিং কোচ: চার্ল ল্যাঙ্গাভেল্ট

স্পিন বোলিং কোচ: সুনীল যোশি

সম্ভাব্য প্রথম একাদশ

শিখর ধাওয়ান, ম্যাথু শর্ট, লিয়াম লিভিংস্টোন, জিতেশ শর্মা, শাহরুখ খান, স্যাম কারেন, ঋষি ধাওয়ান, হরপ্রিত ব্রার, রাহুল চাহার, কাগিসো রাবাদা, অর্শদীপ সিং।

কিংসদের পেস বোলিং লাইন বেশ শক্তিশালীশক্তি

টি-টোয়েন্টি মেজাজের বেশ কিছু ব্যাটসম্যান রয়েছে পাঞ্জাবের। ধাওয়ান, ম্যাথু শর্ট, লিভিংস্টোন, শাহরুখ খানরা শক্তিশালী হিটার এবং স্ট্রাইক রেটও ভালো। প্রভসিমরান সিং সৈয়দ মুশতাক আলি ট্রফিতে দারুণ ফর্ম দেখিয়েছেন; জিতেশও আছেন রানে।

স্যাম কারেন একাদশে আনবেন ভারসাম্য। রাবাদা-কারেন-আর্শদিপের পেস বোলিং লাইনও ভালো।

দুর্বলতা

পাঞ্জাব কিংসের বড় উদ্বেগ, অধিনায়ক ধাওয়ানের বাজে ফর্ম। পারফরম্যান্স দিয়ে সামনে থেকে নেতৃত্ব দিতে কি পারবেন তিনি?

পেস বোলিংয়ে ব্যাকআপ নেই খুব ভালো। স্পিনে রাহুল চাহারের সঙ্গীও নেই তেমন। হাঁটুর ইনজুরির কারণে সেই ডিসেম্বরের পর আর প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেননি লিভিংস্টোন। এটাও দুশ্চিন্তার কারণ পাঞ্জাবের।  

ওদিকে ইনজুরির কারণে জনি বেয়ারস্টোর পুরো টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়াটা পাঞ্জাবের আরেক ধাক্কা। ব্যাটিং-কিপিংয়ের প্যাকেজ ছিলেন তিনি। বেয়ারস্টোর পরিবর্তে অস্ট্রেলিয়ান টপ অর্ডার ব্যাটার ম্যাথু শর্টকে দলে ভিড়িয়েছে পাঞ্জাব। এবারের বিগ ব্যাশে দ্বিতীয় সর্বোচ্চ রান তাঁর; করেছেন সেঞ্চুরিও। সঙ্গে অফ স্পিনে নিয়েছেন ১১ উইকেট। বেয়ারস্টো না থাকাটা তাই শাপেবরও হয়ে যেতে পারে।

আইপিএলের নিলামে সবচেয়ে দামী স্যাম কারেনই কিংসের স্টার প্লেয়ারস্টার প্লেয়ার 

আইপিএলের নিলামে সবচেয়ে দামী ক্রিকেটার স্যাম কারেনই পাঞ্জাব কিংসের স্টার প্লেয়ার। নিলামে সাড়ে ১৮ কোটি রূপি দিয়ে এই ইংলিশ বোলিং অলরাউন্ডারকে কিনেছে দলটি। গত নভেম্বরে ইংল্যান্ড যে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে, তাতে ফাইনাল এবং টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন কারেন। 

পেস বোলিংয়ের পাশাপাশি ব্যাট হাতে ইনিংসের শেষ দিকে ঝড় তুলতে পারেন তিনি। কিংসদের প্রধান ভরসা হয়ে উঠতে পারেন তাই কারেন।

পাঞ্জাবের নতুন তারকা হতে পারেন পারেন মোহিত রাঠেনতুন তারকা

পাঞ্জাবের নতুন তারকা হয়ে উঠতে পারেন মোহিত রাঠে। এই ব্যাটিং অলরাউন্ডার দ্রুত রান তুলতে পারেন। আবার লেগ স্পিনটাও মন্দ না। দলে যেহেতু ব্যাকআপ স্পিনারের ঘাটতি, তাই একাদশে সুযোগ হয়তো পাবেন। সুযোগ কতটা কাজে লাগাতে পারবেন মোহিত? ২৪ বছরের এই তরুণ কি নিজের প্রথম আইপিএল মৌসুমকে স্মরণীয় করে রাখতে পারবেন?

প্রেডিকশন 

সমান ৭টি করে জয়-পরাজয়ে গত মৌসুমে ষষ্ঠ অবস্থানে থেকে আইপিএল শেষ করে পাঞ্জাব কিংস। এবার কোচ বদলেছে। ক্যাপ্টেন বদলেছে। আইপিএল নিলামের ইতিহাসে সবচেয়ে দামী খেলোয়াড় করে দলে এনেছে স্যাম কারেনকে। তাতে কি ভাগ্য বদলাবে পাঞ্জাবের? নাহ্, এবারও উঠতে পারবে না প্লেঅফে।

মন্তব্য করুন: