আইপিএল প্রিভিউ : কলকাতা নাইট রাইডার্স

৩১ মার্চ ২০২৩

আইপিএল প্রিভিউ : কলকাতা নাইট রাইডার্স

সাকিব আল হাসানের ঠিকানা আবার কলকাতা নাইট রাইডার্স। এবার লিটন দাসেরও। একে ওপার বাংলার ফ্র্যাঞ্চাইজি। তার উপর বাংলাদেশের দুই ক্রিকেটার খেলবেন। আইপিএলে বাংলাদেশের সমর্থনের বড় অংশ যে পাবে কেকেআর, সে আর বলতে! আইপিএলে দুবার চ্যাম্পিয়ন হয়েছে দলটি। এ বছর কত দূর যাবে? কলকাতা দল কি তৃতীয় শিরোপা জেতার মতো? চলুন, এক নজরে দেখে নেয়া যাক এবারের কেকেআর। 

 

মোট খেলোয়াড়

২২ জন

বিদেশী

৮ জন

স্কোয়াড

ওপেনার: ভেঙ্কটেশ আইয়ার, রহমানুল্লাহ গুরবাজ, লিটন দাস।

মিডল অর্ডার: শ্রেয়াস আইয়ার, নিতিশ রানা, রিংকু সিং, মনদীপ সিং।

উইকেটকিপার: লিটন দাস, নারায়ণ জগদীসান।

অলরাউন্ডার: সাকিব আল হাসান, আন্দ্রে রাসেল, অনুকুল রায়, ডেভিড ভিসা।

স্পিনার: সুনীল নারিন, বরুণ চক্রবর্তী, সুয়াশ শর্মা।

ফাস্ট বোলার: শার্দুল ঠাকুর, লকি ফার্গুসন, টিম সাউদি, হর্ষিত রানা, উমেশ যাদব, বৈভব অরোরা, কুলবন্ত খেজরোলিয়া।

কলকাতার সবচেয়ে দামি খেলোয়াড় শ্রেয়াস আইয়ারসবচেয়ে দামি খেলোয়াড়

শ্রেয়াস আইয়ার: ১২.২৫ কোটি রুপি

কোচিং স্টাফ

মেন্টর: ডেভিড হাসি

হেড কোচ: চন্দ্রকান্ত পণ্ডিত

সহকারী কোচ: অভিষেক নায়ার

বোলিং কোচ: ভরত অরুণ

ফিল্ডিং কোচ: রায়ান টেন ডেসকাট

সম্ভাব্য প্রথম একাদশ

ভেঙ্কটেশ আইয়ার, সুনীল নারিন, লিটন দাস, নিতিশ রানা, সাকিব আল হাসান, আন্দ্রে রাসেল, শার্দুল ঠাকুর, উমেশ যাদব, হর্ষিত রানা, বরুণ চক্রবর্তী, বৈভব অরোরা।

সাকিবের স্পিন বোলিং হতে পারে কেকেআরের বড় শক্তিশক্তি

আইপিএলের মিনি-নিলামে আট-আটজন ক্রিকেটার কিনেছে কলকাতা নাইট রাইডার্স। কিনেছে সাকিব ও লিটনকে। দুজনই এখন আছেন দারুণ ফর্মে। বিশেষত ইডেন গার্ডেনসের ম্যাচগুলোয় সাকিবের স্পিন বোলিং হতে পারে কেকেআরের বড় শক্তি। কলকাতার ঘরের ছেলে সাকিব আল হাসান আবার ঘরে ফিরেছেন। নাইট রাইডার্সদের জন্যে সাকিব যেন 'লাকি-চার্ম'। কলকাতার দু'বার শিরোপা জয়ের দুবারই সাকিব দলে ছিলেন।

বোলিং বিভাগটাই কলকাতার বড় শক্তি। সেটা স্পিনে সাকিব-নারিন-বরুণ বলুন কিংবা পেসে শার্দুল-উমেশ-রাসেল-সাউদি।

দুর্বলতা

কলকাতা দল এবার টুর্নামেন্ট শুরুর আগেই ইনজুরি সমস্যায় জর্জরিত। নিয়মিত ক্যাপ্টেন ও দলের সেরা ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার ইনজুরির কারণে দলের বাইরে। কবে ফিরবেন, ঠিক নেই। পেসার লকি ফার্গুসনও ভুগছেন ইনজুরিতে। এটি দলকে অনেক দুর্বল করে তুলেছে। 

ব্যাটসম্যান ভেঙ্কটেশ আইয়ার গত আসরে ভালো ফর্মে ছিলেন না। আবার অলরাউন্ডার সুনীল নারিনও বেশ ভালো ক্রিকেট খেলতে পারছেন না। এসব কলকাতার জন্যে উদ্বেগের। 

অলরাউন্ডার আন্দ্রে রাসেল কলকাতার স্টার প্লেয়ারস্টার প্লেয়ার 

ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার আন্দ্রে রাসেল কলকাতার স্টার প্লেয়ার। রাসেল ব্যাটিং ও বোলিং দুভাবেই টিমে অবদান রাখতে পারে। অলরাউন্ড নৈপুণ্যে শুধু রাসেলের উপর ভরসা করেই অনেক ম্যাচ জিতে গেছে কলকাতা। তাই তিনিই নাইট রাইডার্সদের স্টার পারফরমার।

লিটন দাস হতে পারেন নাইট রাইডার্সের নতুন তারকানতুন তারকা 

লিটন দাস হয়ে উঠতে পারেন কলকাতা নাইট রাইডার্সের নতুন তারকা। এবারই প্রথম আইপিএলে সুযোগ পেয়েছেন। টপ অর্ডার এই ব্যাটসম্যান আছেন দুর্দান্ত ফর্মে। ব্যাটিংয়ের পাশাপাশি উইকেটকিপারও যেহেতু, একাদশে সুযোগ পেতে পারেন তাই। সুযোগটা কাজে লাগিয়ে আইপিএল রাঙিয়ে দেবার সামর্থ্য আছে লিটনের।

প্রেডিকশন 

৬টি জয় এবং ৮টি হারে গতবছর ৭ নম্বরে থেকে টুর্নামেন্ট শেষ করে কলকাতা। এ বছর কোচ থেকে শুরু করে দল ঢেলে ঢেলে সাজালেও ইনজুরি বাগড়া দিচ্ছে খুব। তবে ইডেন গার্ডেনসের হোম ম্যাচগুলো তাঁদের আশাও যোগাচ্ছে। তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন? প্লেঅফে যাওয়াটাই নিশ্চয়ই প্রথম লক্ষ্য সাকিব-লিটনদের কলকাতা নাইট রাইডার্সের।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add