নামিবিয়ার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ডেভিড ভিসা

নামিবিয়ার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ডেভিড ভিসা

নামিবিয়ার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় অধ্যায়টা শুরু করেছিলেন ডেভিড ভিসা। ইংল্যান্ডের বিপক্ষে টি-টুয়েন্টি বিশ্বকাপে দলের শেষ ম্যাচ খেলে এবার এই অধ্যায়ের ইতি টানার ঘোষণা দিয়েছেন ৩৯ বছর বয়সী এই অল-রাউন্ডার।

শনিবার অ্যান্টিগায় ইংল্যান্ডের বিপক্ষে নামিবিয়াকে জেতাতে না পারলেও ব্যাট-বল হাতে দলের সেরা পারফর্মার ছিলেন ভিসা। ১২ বলে ২৭ রানের ইনিংসে খেলে সাজঘরে ফেরার পথেই ইঙ্গিত পাওয়া যায় এটাই হয়তো তার আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচ।

ম্যাচের ২ বল বাকি থাকতে জফরা আর্চারের বলে হ্যারি ব্রুকের হাতে ক্যাচ দিয়ে থামেন ভিসা। ফেরার পথে ক্রিস জর্ডান, ব্রুক, আর্চাররা এসে তার সঙ্গে হাত মেলান। ফেরার পথে উঠে ব্যাট ও হেলমেট তুলে দর্শকদের অভিবাদন জানান। এরপর ডাগআউটে সতীর্থরাও তাকে অভিবাদন জানায়।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন ভিসা বলেন, “হ্যাঁ হ্যাঁ, এখনকার জন্য (সেটিই)। মানে পরের টি-টুয়েন্টি বিশ্বকাপের আরও দুবছর বাকি। এখন আমার বয়স ৩৯ বছর। ফলে আন্তর্জাতিক ক্রিকেটের জন্য আমার খুব বেশি অবশিষ্ট আছে বলে মনে হয় না।”

“অবশ্য আমি আরও দুই বছরের মতো খেলতে পছন্দ করতাম। মনে হয় এখনও অবদান রাখার মতো অনেক কিছু আছে, অনেক খেলা বাকি। তবে আমার মনে হয়েছে নামিবিয়ার হয়ে আমার বিশেষ ক্যারিয়ার শেষ করতে এর চেয়ে ভালো জায়গা আর হতে পারে না। তাদের সঙ্গে আমি অনেক ভালো সময় কাটিয়েছি। বিশ্বকাপের মঞ্চে ইংল্যান্ডের মতো একটি বিশ্বমানের দলের বিপক্ষে তাদের (নামিবিয়া) হয়ে শেষ খেলাটা আমার কাছে (বিদায়ের) উপযুক্ত সময় মনে হয়েছে।”

এদিন ব্যাটিংয়ের আগে বল হাতেও আলো ছড়ান ভিসা। বৃষ্টির কারণে ১১ ওভারে নেমে আসা ম্যাচে প্রথম ২ ওভারে রান দেন মাত্র ৬। তুলে নেন ফিল সল্টের উইকেটও।

ভিসার আন্তর্জাতিক ক্রিকেটে পথচলার শুরুটা হয় ২০১৩ সালে। তবে তা দক্ষিণ আফ্রিকার হয়ে।  ২০১৬ সাল পর্যন্ত প্রোটিয়াদের হয়ে ২৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলেন তিনি। ২০১৬-১৭ মৌসুমে কলপ্যাক চুক্তিতে ইংল্যান্ডের কাউন্টি দল সাসেক্সে যোগ দেওয়া দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানেন এই অল-রাউন্ডার।

২০২১ সালে বাবার জন্মসূত্রে নামিবিয়ার হয়ে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন ভিসা। দেশটির হয়ে খেলেন টানা তিনটি টি-টুয়েন্টি বিশ্বকাপ। এছাড়াও নামিবিয়ার জার্সি গায়ে ৩৪টি

মন্তব্য করুন: