গায়কোয়াড়ের বিয়েতে কপাল খুলল জয়সওয়ালের

২৮ মে ২০২৩

গায়কোয়াড়ের বিয়েতে কপাল খুলল জয়সওয়ালের

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ভারতীয় দলের স্ট্যান্ডবাই খেলোয়াড় হিসেবে ডাক পেয়েছিলেন চেন্নাই সুপার কিংসের রুতুরাজ গায়কোয়াড়। তবে সে জায়গা ধরে রাখতে পারলেন না। তাঁর জায়গায় ডাক পেয়েছেন রাজস্থান রয়্যালসের যশস্বী জয়সওয়াল। 

আকাশি নীল জার্সিতে বয়সভিত্তিক দলে খেলেছেন। দারিদ্রের মধ্যে পাড়ি দিয়েছেন অনেকটা পথ। এখনও কোন ফরম্যাটে ভারতের জাতীয় দলের হয়ে অভিষেক না হওয়া জয়সওয়ালের জন্য এটি অনেকটা মেঘ না চাইতেই জল পাবার মত। পরিণত বয়সে আকাশি নীল জার্সি পড়ার স্বপ্ন হয়ত দেখেছিলেন। কিন্তু সেটি কি এত তাড়াতাড়ি?

৩ জুন বিয়ের পিঁড়িতে বসছেন গায়কোয়াড়চেন্নাইয়ের ব্যাটার গায়কোয়াড়ের অনুপস্থিতিতে সুযোগ পেলেন জাতীয় দলে। তবে গায়কোয়াড় ঠিক বাদ পড়েছেন বলা যাবে না। ৩ জুন বিয়ের পিঁড়িতে বসছেন এই প্রতিভাবান ব্যাটার। এর মাত্র চারদিন পর ৭ জুন থেকে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু। গায়কোয়াড় ৫ জুনের পর দলের সঙ্গে যোগ দিতে পারবেন বলে জানিয়েছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডকে। কিন্তু এমনটি জানার পর হেড কোচ রাহুল দ্রাবিড় বদলি খেলোয়াড় চান।

আর তাতেই কপাল খুলে যায় জয়সওয়ালের। চলমান আইপিএলে এবং ঘরোয়া লিগে ভালো ফর্মে আছেন। এই মৌসুমের ১৪ ইনিংসে পাঁচটি অর্ধশতক এবং একটি সেঞ্চুরিসহ করেছেন ৬২৫ রান। 

ইরানি ট্রফিতে ডাবল সেঞ্চুরি করেন জয়সওয়ালপ্রথম শ্রেণীর ক্রিকেটেও আছে জয়সওয়ালের দুর্দান্ত রানের রেকর্ড। ১৫ ম্যাচে ১৮৪৫ রান করেছেন তিনি। গড় ৮০.২১। আছে ৯টি শতক এবং ২টি অর্ধশতক। এ মৌসুমে রঞ্জি ট্রফির ৫ ম্যাচে একটি শতক ও একটি অর্ধশতকসহ  ৪৫ গড়ে  ৩১৫ রান করেছেন তিনি। সেই ফর্ম বজায় রাখেন ইরানি ট্রফিতেও। রেস্ট অব ইন্ডিয়ার হয়ে মধ্যপ্রদেশের বিপক্ষে করেন ২১৩ ও ১৪৪ রান। 

এই উড়ন্ত ফর্মের কারণেই গায়কোয়াড়ের পরিবর্তে স্ট্যান্ডবাই খেলোয়াড় হিসেবে বিসিসিআই জয়সওয়ালকে যোগ করে। খেলার সুযোগ হয়তো পাবেন না। তবে জাতীয় দলের সঙ্গে থাকবেন, জয়সওয়ালের মতো তরুণ ক্রিকেটারের জন্য এও কম কী!

মন্তব্য করুন: