আর্জেন্টিনার সবচেয়ে সাহসী শিশু!

৭ জানুয়ারি ২০২৩

আর্জেন্টিনার সবচেয়ে সাহসী শিশু!

আর্জেন্টিনায় এক ফুটবল ক্লাসে এক দল শিশু। প্রত্যেকের পরনে লিওনেল মেসির ১০ নম্বর জার্সি। হয় আর্জেন্টিনার কিংবা বার্সেলোনার। সেটাই তো স্বাভাবিক। আর্জেন্টাইন শিশুদের আদর্শ তো মেসিই হবেন। কিন্তু সেই ক্লাসের কোণার দিকে চোখ পড়লে অবাক হতে হবে কিছু সময়ের জন্যে। 

ছোট্ট একটি শিশু সবার চেয়ে আলাদা। তার পরনে ক্রিশ্চিয়ানো রোনালদোর ৭ নম্বর জার্সি। রিয়াল মাদ্রিদের। কী আশ্চর্য! এমন আর্জেন্টাইন শিশু আছে, যাঁর আইডল মেসির চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদো। ইন্টারনেটে আগুনে বেগে ছড়িয়ে পড়া ছবিটির ক্যাপশনটাও ছিল ভীষণ যুতসই "আর্জেন্টিনার সবচেয়ে সাহসী শিশুকে চিনুন"।

শুধু এই শিশুটিই যে আর্জেন্টিনার রোনালদো ভক্ত এমনটি নয়। আর্জেন্টিনার এক পেশাদার ফুটবলারও রোনালদো ভক্ত। আলেহান্দ্রে গারনাচোর। গারনাচোর জন্ম স্পেনের মাদ্রিদে। তবে মায়ের সূত্রে আর্জেন্টাইন হওয়ায় আন্তর্জাতিক ফুটবলে বেছে নিয়েছেন মাতৃভূমিকে। এখনও অভিষেক হয়নি, তবে লিওনেল স্কালোনির দলে ডাক পেয়েছেন। মেসির সঙ্গে ট্রেনিংও করেছেন গারনাচো।তবু ১৮ বছরের এই উইঙ্গারের প্রিয় ফুটবলার রোনালদো। শুধু প্রিয় বললে ভুল হবে, পর্তুগিজ তারকাকে আদর্শ মেনেই তাঁর ফুটবল জীবন। রোনালদোর সঙ্গে খেলেছেন ম্যানচেস্টার ইউনাইটেডে। গারনাচোর কাছে ইতিহাসের সেরা ফুটবলার সিআরসেভেন। আর্জেন্টাইন হওয়ার পরও প্রকাশ্যে পর্তুগিজ তারকার গুণগানে মুখরিত থাকেন তিনি। কত বড় ভক্ত হলে টুইট করতে পারেন, ‘ ক্রিশ্চিয়ানো রোনালদো আমার আদর্শ’ কিংবা ‘সর্বকালের সেরা খেলোয়াড় রোনালদো’। 

এজন্য অবশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে কম সমালোচনার শিকার হতে হয়নি গারনাচোকে। আর্জেন্টাইন সমর্থক ও মেসি ভক্তদের ভৎসনা তো আছেই। সবচেয়ে আলোচিত খোঁচা সম্ভবত মেসির দীর্ঘ দিনের সতীর্থ সের্হিয়ো আগুয়েরোর। রোনালদোকে সেরা ঘোষণা করে যে টুইট করেছিলেন গারনাচো, সেখানে আগুয়েরোর কমেন্ট ছিল, ‘কারণ তুমি এখনও সেরা খেলোয়াড় লিওনেল মেসির সঙ্গে খেলনি।’

আর্জেন্টিনায় যে রোনালদো-নেইমার-এমবাপ্পেদের ভক্ত নেই, তা নয়। পর্তুগাল, ব্রাজিল, ফ্রান্সেও তেমনি মেসি ভক্ত খুঁজে পাওয়া যাবে নিশ্চয়ই। তবে একজন আর্জেন্টাইন খেলোয়াড়, যাঁকে ভবিষ্যতের দুর্দান্ত এক ফুটবলার হিসেবে ভাবা হচ্ছে তাঁর এভাবে মেসির প্রতিদ্বন্দ্বীকে আপন করে নেওয়াটা বিরলই। মেসির সঙ্গে ম্যাচ খেলার সুযোগ এখনও হয়নি গারনাচোর; জাতীয় দলে অনুশীলন করেছেন শুধু। ভবিষ্যতে খেলবেন হয়তো। তখনও কি রোনালদো-প্রীতি কমবে ইউনাইটেডের মূল দলে গত মৌসুমে অভিষেক হওয়া গারনাচোর?

গেল মৌসুমে ১১ বছর বাদে এফএ যুব কাপ জিতল ম্যানচেস্টার ইউনাইটেড, সেখানেও ফাইনালে দুই গোল গারনাচোর। সে উদযাপনও রোনালদোর ‘সিউউউ’-তে। আচ্ছা, আর্জেন্টিনায় গোল পেলে কী করবেন? সেখানেও যদি মেসির সামনে ‘সিউউউ’ উদযাপন করেন, তাহলে? 

মনে হয় না। শুধু যে রোনালদোকে তিনি পছন্দ করেন তা নয়, গারনাচো সবকিছুই করতে চান তাঁর আদর্শের মতো। আতলেতিকো মাদ্রিদের যুব দলে যেমন রোনালদোর মতো ৭ নম্বর জার্সি পরতেন। ইউনাইটেডে সে জার্সির নম্বর বদলেছে। তবে রোনালদোর স্টাইলে ‘সিউউউ’ গোল উদযাপন ঠিকই করেছেন ‘রেড ডেভিল’দের যুব দলেও। এই যে গেল মৌসুমে ১১ বছর বাদে এফএ যুব কাপ জিতল ম্যানচেস্টার ইউনাইটেড, সেখানেও ফাইনালে দুই গোল গারনাচোর। সে উদযাপনও রোনালদোর ‘সিউউউ’-তে।
ইউনাইটেডের মূল দলে খেলেছেন। গোল পেলে নিশ্চিতভাবেই রোনালদোর সামনে তাঁরই উদযাপন কপি করবেন গারনাচো। আচ্ছা, আর্জেন্টিনায় গোল পেলে কী করবেন? সেখানেও যদি মেসির সামনে ‘সিউউউ’ উদযাপন করেন, তাহলে? 

আর্জেন্টিনার ওই শিশুটি যেমন সবচেয়ে সাহসী বলে বিবেচিত হয়েছিল, তেমনই আর্জেন্টিনা জাতীয় দলের সবচেয়ে সাহসী ফুটবলার হিসেবে হয়তো দেখা হবে গারনাচোকে। এত এত দিন ধরে ‘নতুন মেসি’ খুঁজছে আর্জেন্টিনা। যদি প্রত্যাশিত গতিতে ক্যারিয়ার এগোয়, তাহলে তাঁরা হয়তো এই আলেহান্দ্রো গারনাচোর মধ্যে পেয়ে যাবে ‘নতুন রোনালদো’। আর্জেন্টিনার ক্রিশ্চিয়ানো রোনালদো।

 

মন্তব্য করুন: