বার্সেলোনায় নতুন মেসি

৪ ফেব্রুয়ারি ২০২৩

বার্সেলোনায় নতুন মেসি

মেসি বার্সেলোনা ছেড়েছেন অনেকদিন হলো। তাতে হয়তো কাতালান ক্লাবটি অনেক আর্জেন্টাইন সমর্থকও হারিয়েছে। মেসি চলে যাওয়ার পর অন্য কোনও আর্জেন্টাইনের জন্য যে তাঁরা বার্সেলোনা সমর্থন করবেন, সেই অবস্থাও তো নেই। বর্তমান দলটিতে নেই আর্জেন্টিনার কেউ। তবে দ্রুতই লাতিন দেশটির অপেক্ষা দূর হতে পারে। বার্সেলোনা কিনেছে আর্জেন্টাইন তরুণ লুকাস রোমানকে। যাঁর বাইআউট ক্লজ ৪০০ মিলিয়ন ইউরো, বাংলাদেশি মুদ্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা! কে এই রোমান?

১৮ বছর বয়সী রোমানের সঙ্গে ২০২৬ সাল পর্যন্ত চুক্তি করেছে বার্সেলোনা।  ছবি: সংগৃহীতবার্সেলোনা এক বিবৃতিতে নিশ্চিত করেছে, ১৮ বছর বয়সী রোমানের সঙ্গে ২০২৬ সাল পর্যন্ত চুক্তি তাদের। আর্জেন্টাইন ক্লাব ফেরো কারিল ওয়েস্তে থেকে কিনতে ঠিক কত টাকা খরচ হয়েছে, সেটি নিশ্চিত না করলেও বার্সেলোনা জানিয়েছে, তাঁর বাইআউট ক্লজ সাড়ে ৪ হাজার কোটি টাকা। যদিও স্প্যানিশ সংবাদমাধ্যম জানাচ্ছে, রোমানকে কিনতে ১৩ কোটি টাকা খরচ হয়েছে বার্সার।

১৩ কোটি টাকার খেলোয়াড়ের জন্য সাড়ে ৪ হাজার কোটি টাকার বাইআউট ক্লজ! অবিশ্বাস্য না? প্রশ্ন চলেই আসে, বার্সেলোনা এই আর্জেন্টাইন তরুণের মধ্যে কী এমন খুঁজে পেয়েছে, যার জন্য আগেই এতটা সতর্ক অবস্থানে? তাও যদি হতো মূল দলের জন্য। সেটাও তো নয়। রোমান আপাতত খেলবেন বার্সেলোনা ‘বি’ দলে। তাহলে? কারণটা রোমানের প্রতিভা। তাছাড়া এত চড়া বাইআউট ক্লজ বেঁধে দেওয়া খেলোয়াড়কে যে ভবিষ্যৎ মূল দলের অন্যতম কাণ্ডারি ভাবা হচ্ছে, সেটা বলে দেওয়াই যায়!

মেসির মতোই বাঁ পায়ের খেলোয়াড় রোমান।  ছবি: সংগৃহীতরোমান মূলত ফরোয়ার্ড। আক্রমণভাগে যেকোনও পজিশনে খেলতে পারেন। অ্যাকাটিং মিডফিল্ডার কিংবা উইং ধরে আক্রমণ উঠতেও বেশ পারদর্শী। ব্যস এতটুকুই? না। আসলে বার্সেলোনা রোমানের মধ্যে ভবিষ্যতের মেসিকে দেখতে পেয়েছে। মেসির মতোই বাঁ পায়ের খেলোয়াড় তিনি। তাছাড়া ডান উইং দিয়ে কাট ইন করে ভেতরে ঢুকে বাঁ পায়ে শট করতে পারেন।

২০০৪ সালের ১০ ফেব্রুয়ারি আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আইরাসের উপকণ্ঠ কাবালিতো এলাকায় জন্ম রোমানের। ২০১১ সালে তিনি যোগ দেন ক্লাব ফেরোর একাডেমি দলে। ১০ বছর যুব দলে দীক্ষা নেওয়ার পর ২০২১ সালে মূল দলে অভিষেক। প্রতিযোগিতামূলক ২৭ ম্যাচে তাঁর ৩ গোল। আর দেশের হয়ে বয়সভিত্তিক ফুটবলের কয়েকটি ধাপ পেরিয়ে এখন আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ দলে খেলছেন সাবেক মিডফিল্ডার হাভিয়ের মাসচেরানোর অধীনে।

আর্জেন্টিনায় ‘পোচো রোমান’ বা ‘ছোটো রোমান’ নামে পরিচিত এই তরুণ ৭ বছর বয়স থেকে প্রতিযোগিতামূলক ফুটবল খেলছেন। আর্জেন্টাইন যুব দলের একসময়কার কোচ পাবলো আইমার একবার বলেছিলেন, ‘রোমানের জয়ের ক্ষুধা ওর ফুটবলকে আরও এগিয়ে নিচ্ছে।’

এমন মানসিকতার ফুটবলার, যার মাঝে আছে মেসির ছায়া, তাঁকে হারানোর ভয় তো থাকবেই বার্সেলোনার। তাছাড়া নেইমারের দলবদলের ঘটনার পর থেকে কাতালান ক্লাবটি চুক্তির বিষয়ে খুবই সতর্ক। তবে সাড়ে ৪ হাজার কোটি টাকার বাইআউট ক্লজের খেলোয়াড় বার্সেলোনাকে কতটা দিতে পারবেন, সেটিও তো দেখার!

মন্তব্য করুন: