মেয়াদ শেষ হওয়ার আগেই বায়ার্ন থেকে টুখেলের বিদায়

২১ ফেব্রুয়ারি ২০২৪

মেয়াদ শেষ হওয়ার আগেই বায়ার্ন থেকে টুখেলের বিদায়

চলতি মৌসুমে সময়টা একদমই ভালো যাচ্ছে না বায়ার্ন মিউনিখের। সবশেষ টানা ১১ বারের বুন্ডেসলিগার চ্যাম্পিয়নরা এবারের মৌসুমে শিরোপা দৌড় থেকে প্রায় ছিটকেই গেছে। সব লিগ ও চ্যাম্পিয়নস লিগে খেলা শেষ তিন ম্যাচেও পরাজয়ের মুখ দেখতে হয়েছে জার্মান চ্যাম্পিয়নদের। এরপর থেকেই বাতাসে গুঞ্জন ভাসছিল, বায়ার্ন ডাগআউটে আর হয়ত বেশিদিন দেখা যাবে না কোচ টমাস টুখেলকে।

শেষ পর্যন্ত গুঞ্জনটাই সত্যি হয়েছে। চুক্তির মেয়াদ বাকি থাকতেই মৌসুম শেষে টুখেলের সঙ্গে সম্পর্কের ইতি টানবে বায়ার্ন।

বুধবার এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে ক্লাব কর্তৃপক্ষ। অথচ কদিন আগেই বায়ার্নের প্রধান নির্বাহী ইয়ান-ক্রিস্টিয়ান ড্রেজেন জানিয়েছিলেন, টানা তিন ম্যাচ হারলেও টুখেলের ওপর এখনও ক্লাবের আস্থা আছে। এই ঘোষণার তিন দিন পরেই জার্মান এই কোচের সঙ্গে চুক্তির এক বছর বাকি থাকতেই তাকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নিল বায়ার্ন।    

বিবৃতিতে বলা হয়, “এফসি বায়ার্ন মিউনিখ ও প্রধান কোচ টমাস টুখেল যৌথভাবে দাপ্তরিক সম্পর্ক শেষ করার সিদ্ধান্ত নিয়েছে, যা মূলত ২০২৫ সালের ৩০ জুন শেষ হওয়ার কথা ছিল। এখন সেটি ২০২৪ সালের ৩০ জুন শেষ হবে। ক্লাবের প্রধান নির্বাহী ইয়ান-ক্রিস্টিয়ান ড্রেজেন ও টুখেলের সমঝোতামূলক বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত বছর মার্চে জুলিয়ান নাগেলসমানকে ছাঁটাইয়ের পর কোচ হিসেবে বায়ার্নে আসেন টুখেল। দায়িত্ব নিয়ে দলকে জেতান লিগ শিরোপা। এমনকি চলতি মৌসুমের শুরুটাও বেশ ভালো করে মিউনিখের দলটি। বুন্ডেসলিগায় প্রথম তিন মাস অপরাজিত থাকার পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগেও অপরাজিত থেকে গ্রুপ পর্ব শেষ করে। এরপর থেকেই টুখেলের দলের ছন্দপতনের শুরু।

গত ১০ ফেব্রুয়ারি বুন্ডেসলিগা শিরোপা ধরে রাখার লড়াইয়ের গুরুত্বপূর্ণ ম্যাচে বায়ার লেভারকুজেনের কাছে ৩-০ গোলে হারে টুখেল শিষ্যরা। এরপর চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগে লাৎসিওর কাছে হেরেছে ১-০ গোলে। সবশেষ লিগ ম্যাচে পয়েন্ট তালিকার নিচের সারির দল বোখুমের কাছে ৩-২ গোলে হেরে শীর্ষে থাকা লেকভারকুজেনের চেয়ে ৮ পয়েন্ট পিছিয়ে শিরোপা দৌড় থেকেও প্রায় ছিটকে গেছে তারা।

অন্যদিকে, ইতোমধ্যেই পরবর্তী মৌসুমের জন্য বায়ার্নের কোচ খুঁজতে শুরু করেছে ক্লাব কর্তৃপক্ষ। ইউরোপীয় গণমাধ্যমগুলোর মতে, এই দৌড়ে এগিয়ে আছেন সাবেক রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানকে এবং সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড কোচ ওলে গুনার সুলশার

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add