বায়ার্ন রাজত্বের অবসান ঘটিয়ে জার্মানির নতুন চ্যাম্পিয়ন লেভারকুজেন

১৫ এপ্রিল ২০২৪

বায়ার্ন রাজত্বের অবসান ঘটিয়ে জার্মানির নতুন চ্যাম্পিয়ন লেভারকুজেন

জার্মান বুন্ডেসলিগার শিরোপা জয়ের সুবাস নিয়েই মাঠে নেমেছিল শাবি আলোনসোর হাত ধরে বদলে যাওয়া বায়ার লেভারকুজেন। শিরোপা দৌড়ে বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ বেশ আগেই ছিটকে পড়ায় শুধু জিতলেই হতো আলোনসোর দলের জন্য। কিন্তু দুর্দান্ত গতিতে ছুটে চলা লেভারকুজেন শুধু জেতার জন্যে নয়, বরং প্রতিপক্ষকে যেন গুঁড়িয়ে দেওয়ার লক্ষ্যেই মাঠে নেমেছিল। ভেরডার ব্রেমেনকে ৫-০ গোলে উড়িয়ে প্রথমবারের মতো জার্মান সেরা এখন আলোনসোর দল।

গত ১১ মৌসুম ধরে বুন্ডেসলিগার রাজত্ব নিজেদের দখলে রেখেছিল বায়ার্ন। পুরো মৌসুম জুড়ে যাই হোক না কেনো, দিন শেষে তাদের হাতেই উঠবে শিরোপা – এমনটাই যেন অলিখিত নিয়ম হয়ে গেছিল। তবে চলতি মৌসুমের শুরু থেকেই ভিন্ন কিছুর আভাস দিচ্ছিল লেভারকুজেন। পাঁচ ম্যাচ হাতে রেখে শিরোপা জয় যেন তারই প্রমাণ দেয়। ২৯ ম্যাচে ২৫ জয় ও ৪ ড্রয়ে আলোনসোর দলের পয়েন্ট এখন ৭৯। সমান ম্যাচে দ্বিতীয় স্থানে থাকা বায়ার্নের পয়েন্ট ৬৩।

রোববার ঘরের মাঠ বে অ্যারেনায় ম্যাচের ২৫তম মিনিটে ভিক্টর বোনিফেসের পেনাল্টি থেকে এগিয়ে যায় লেভারকুজেন। প্রথমার্ধে আর কোনো গোল না দিতে পারলেও বিরতির পর একের পর এক আক্রমণে ব্রেমেনের রক্ষণভাগকে নাজেহাল করে রাখে স্বাগতিকরা। ৬০তম মিনিটে বক্সের বাইরে থেকে গ্রানিত জাকা বাম পায়ের শটে জাল খুঁজে নিয়ে ব্যবধান করেন দ্বিগুণ। এর আট মিনিট পর ফ্লোরিয়ান ভিরৎজ বক্সের বাইরে থেকে লক্ষ্যভেদ করলে লেভারকুজেনের জন্য জয় তখন সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায় মাত্র।

১২০ বছরের ক্লাবের ইতিহাসে এর আগে পাঁচবার বুন্ডেসলিগায় রানার্স-আপ হয়েছিল লেভারকুজেন। আর তাই প্রথমবারের মতো দলের শিরোপা উদযাপনের সব প্রস্তুতি নিয়েই মাঠে আসে সমর্থকরা। দীর্ঘদিন একটি শিরোপার আশায় থাকা সমর্থকরা রেফারির শেষ বাঁশি পর্যন্তও অপেক্ষা করেনি।

শিরোপা উল্লাসে মাঠে লেভারকুজেন সমর্থকদের ঢল নামে৮৩তম মিনিটে ভিরৎজ দ্বিতীয় গোল করার সঙ্গে সঙ্গেই মাঠে নেমে পড়েন সমর্থকরা। পরিস্থিতি শান্ত করতে কয়েক মিনিট পর আবারও শুরু হয় খেলা। তবে ৯০তম মিনিটে জার্মানির তরুণ এই ফরোয়ার্ড নিজের হ্যাটট্রিক পূরণ করতেই দর্শকের ঢল মাঠে নামে। তখনই শেষ বাঁশি বাজিয়ে দেন রেফারি।

বুন্ডেসলিগায় টানা ২৯ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড এখন লেভারকুজেনের। পেপ গুয়ার্দিওলার হাত ধরে ২০১৫-১৬ মৌসুমে টানা ২৮ ম্যাচ অপরাজিত থাকার আগের রেকর্ডটি গড়েছিল বায়ার্ন।

আগের ম্যাচে ইউরোপা লিগে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে হারিয়ে এক মৌসুমে টানা ৪২ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ছুঁয়েছিল লেভারকুজেন। এ ম্যাচ জয়ে সেই কীর্তিকে পাশ কাটিয়ে গেল আলোনসোর দল।  এতদিন সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৪২ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটি ছিল ইউভেন্তুসের। ২০১১-১২ মৌসুমে ইতালিয়ান ক্লাবটি এই ইতিহাস গড়েছিল।

এর আগে লেভারকুজেন শিরোপা জয়ের খুব কাছাকাছি এসেছিল ২০১০-১১ মৌসুমে। সেবারের চ্যাম্পিয়ন বরুশিয়া ডর্টমুন্ডের চেয়ে ৭ পয়েন্ট পিছিয়ে থেকে তাদের রানার্স-আপ হতে হয়।

মন্তব্য করুন: