রেকর্ড গড়ে ইউরোপা লিগের শেষ চারে লেভারকুজেন

১৯ এপ্রিল ২০২৪

রেকর্ড গড়ে ইউরোপা লিগের শেষ চারে লেভারকুজেন

ওয়েস্টহ্যাম ইউনাইটেডের বিপক্ষে কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগ জিতে ইউরোপা লিগের শেষ চারে আগেই এক পা দিয়ে রেখেছিল বায়ার লেভারকুজেন। এবার ফিরতি লেগ ১-১ গোলে ড্র করে উয়েফা আয়োজিত ইউরোপের দ্বিতীয় সর্বোচ্চ ক্লাব প্রতিযোগিতার সেমি-ফাইনাল নিশ্চিত করেছে গত সপ্তাহেই চলতি মৌসুমে বুন্ডেসলিগার শিরোপা জেতা দলটি। একই সঙ্গে ইউরোপের শীর্ষ পাঁচ লিগে টানা ৪৪ ম্যাচ অপরাজিত থাকার নতুন রেকর্ড গড়েছে শাবি আলোনসোর দল।

বৃহস্পতিবার লন্ডন স্টেডিয়ামে লেভারকুজেনের বেশ কঠিন পরীক্ষা নেয় স্বাগতিক ওয়েস্টহ্যাম। প্রথম লেগ ২-০ গোলে হারা দলটি এদিন ম্যাচের ১৩তম মিনিটেই এগিয়ে যায়। এরপর পুরো মৌসুম জুড়ে আক্রমণাত্মক ফুটবল খেলা আলোনসোর দলকে গোল পেতে অপেক্ষা করতে হয় ম্যাচের শেষ মুহূর্ত পর্যন্ত। নির্ধারিত সময় শেষ হওয়ার এক মিনিট আগে ডাচ ডিফেন্ডার জেরেমি ফ্রিমপংয়ের সমতাসূচক গোলে ড্র নিয়ে মাঠ ছাড়ে তারা।

তবে এদিনের ম্যাচে নিজেদের সেরাটা পারেনি বলে স্বীকার করেন কোচ আলোনসো। যে দাপুটে ফুটবল খেলে জার্মান ফুটবলে বায়ার্ন মিউনিখের রাজত্ব ভেঙে তারা লিগ শিরোপা জেতে সেটির ছাপ ছিল না জানিয়ে তিনি বলেন, “প্রথমার্ধে বল নিয়ে যে মানের তাড়না ও নিয়ন্ত্রণে রাখার দরকার ছিল, সেটা আমাদের যথেষ্ট ছিল না। ডুয়েলসে আমরা পিছিয়ে ছিলাম। দ্বিতীয়ার্ধে আমাদের নিজেদের সামর্থ্য দেখানোর দরকার ছিল। তখন আমরা ভালোও খেলেছি, নিয়ন্ত্রণও বেশি ছিল।

গত সপ্তাহে ভেরডার ব্রেমেনকে হারিয়ে বুন্ডেসলিগার শিরোপা জয়ের ম্যাচে ইউরোপের শীর্ষ পাঁচ লিগে টানা ৪৩ ম্যাচ অপরাজিত থাকার মাইলফলক স্পর্শ করেছিল লেভারকুজেন। এতদিন এই রেকর্ডটি ছিল ইতালিয়ান ক্লাব ইউভেন্তুসের। আর ওয়েস্টহ্যামের বিপক্ষে ড্র করে সর্বোচ্চ টানা ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটি এখন এককভাবে এই জার্মান ক্লাবটির। এর মধ্যে ৩৮ ম্যাচেই জয় আলোনসোর দলের।

ইউরোপা লিগের সেমি-ফাইনালে লেভারকুজেনের প্রতিপক্ষ রোমা। দুই লেগ মিলিয়ে এসি মিলানকে ৩-১ ব্যবধানে হারায় ইতালিয়ান ক্লাবটি।  গত ইউরোপা লিগেও শেষ চারে রোমার মুখোমুখি হয় লেভারকুজেন। তবে সেবার শেষ হাসি হাসে রোমাই।

চলতি মৌসুমে দুর্দান্ত ছন্দে থাকা লেভারকুজেনের সামনে সুযোগ আছে ট্রেবল জয়েরও। বুন্ডেসলিগার পর ইউরোপা লিগ ছাড়াও জার্মান কাপ জেতার সুযোগ আছে আলোনসোর দলের সামনে। ডিএফবি পোকাল কাপের ফাইনালে তাদের প্রতিপক্ষ বুন্ডেসলিগার দ্বিতীয় স্তরে খেলা দল কাইজারস্লাটার্ন।

মন্তব্য করুন: