এবার নিলামে উঠছে মারাদোনার হারিয়ে যাওয়া গোল্ডেন বল

এবার নিলামে উঠছে মারাদোনার হারিয়ে যাওয়া গোল্ডেন বল

আর্জেন্টিনাকে ১৯৮৬ সালের বিশ্বকাপ জিতিয়ে ফুটবল বিশ্বে অমরত্ব লাভ করেছিলেন দিয়েগো মারাদোনা। দেশকে দ্বিতীয় বিশ্বকাপ জেতানোর পথে কোয়ার্টার-ফাইনাল সেমি-ফাইনালের দুর্দান্ত পারফর্ম করে দলকে ফাইনালে তুলেছিলেন তিনি। পুরো আসরজুড়ে অসাধারণ পারফরম্যান্সে জিতেছিলেন সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বলও।

এরপর হঠাৎ করেই যেন উধাও হয়ে গিয়েছিল মারাদোনার সেই গোল্ডেন বলটি। বিভিন্ন সময় এটির হারিয়ে যাওয়া নিয়ে বিভিন্ন গল্পগুজব ছড়ালেও এতদিন বলটির কোনো হদিস ছিল না। তবে ২০২০ সালে এই আর্জেন্টাইন কিংবদন্তি পৃথিবী ছেড়ে চলে যাওয়ার সাড়ে তিন বছর পর আচমকায় আবার সামনে এসেছে সেই গোল্ডেন বলটি। আগামী মাসে প্যারিসে সেটিই নিলামে তোলা হবে। মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করে ফ্রান্সের নিলামকারী প্রতিষ্ঠান আগুত।

নিলামের বিষয়ে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে আগুতের ক্রীড়াবিশেষজ্ঞ ফ্রাঁসোয়া থিয়েরি জানান, বলটি যে আসলেই মারাদোনার হারিয়ে যাওয়া ১৯৮৬ বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার, সে বিষয়ে তারা নিশ্চিত।

এটা নিয়ে কত গল্পগাথা ছড়িয়েছে। সোনার লোভে মাফিয়ারা এটিকে গলিয়ে ফেলেছে এমন কতকী! সবকিছু পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করে আমরা পুলিশকে জানিয়েছি এর কথা। (গোল্ডেন) বলটা এক বছর ধরেই আছে আমাদের কাছে। এটি যে সেটিই, তা পুরোপুরি নিশ্চিত হতে আমরা এটা নিয়ে অনেক গবেষণা করেছি। যারা এটি বানিয়েছিল, তাদের সঙ্গেও কথা বলেছি।

মারাদোনার হারিয়ে যাওয়া বলটি কীভাবে তাদের হাতে আসে সে ব্যাপারে থিয়েরি জানান, যিনি গোল্ডেন বলটি এবারের নিলামে বিক্রির জন্য এনেছেন তিনি নিজেও ফ্রান্সে ২০১৬ সালের একটি নিলাম থেকে আরও কয়েকটি ট্রফির সঙ্গে এটি কিনেছিলেন। তার জানা ছিল না যে এটি এত গুরুত্বপূর্ণ কিছু হতে পারে। তিনি ইন্টারনেটে সার্চ দিয়ে জানতে পারেন এটিই সম্ভবত সেই গোল্ডেন বল। তিনি মারাদোনা ফিফার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছিলেন, কিন্তু পারেননি।

১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে দুটি গোল করে ইতিহাসের পাতায় অমর হয়ে আছেন মারাদোনা। তবে দুটি ভিন্ন কারণে। প্রথম গোলটি হাত দিয়ে করায় তা কুখ্যাত হয়ে আছে। এরপরের গোলটি করেন পাঁচ ইংলিশ ফুটবলারকে কাটিয়ে, যা ফিফার এক ভোটে গত শতাব্দীর সেরা গোল নির্বাচিত হয়।

সেই ম্যাচে যে জার্সি পরে মারাদোনা খেলেছিলেন এবং ম্যাচের বল এর আগে নিলামে বেশ বড় অঙ্কে বিক্রি হয়েছে। এবার এই গোল্ডেন বলের জন্য ভালো পরিমাণের অর্থ আশা করছে নিলামকারী প্রতিষ্ঠানটি।  

এই ট্রফিটা (গোল্ডেন বল) তার খেলোয়াড়ি সামর্থ্যের চূড়ান্ত প্রতীক। তিনি যে শতাব্দীর সেরা খেলোয়াড়, সেটিরও। আমার মনে হয়, ১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ড ম্যাচের তার জার্সি ৯০ লাখ পাউন্ডে এবং সেই ম্যাচের বল ২০ লাখ পাউন্ডে বিক্রি হয়েছে। আশা করছি, এটির দামও কয়েক লাখ উঠবে।

মন্তব্য করুন: