এক ওভারে সিরাজের ৪

১৭ সেপ্টেম্বর ২০২৩

এক ওভারে সিরাজের ৪

আন্তর্জাতিক ওয়ানডেতে চতুর্থ বোলার হিসেবে এক ওভারে ৪ উইকেট নেয়ার কীর্তি গড়লেন ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ।

প্রথমবারের মতো এটি গড়েছিলেন লঙ্কান পেসার চামিন্দা ভাস। ২০০৩ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ইনিংসের প্রথম ওভারেই ৪ উইকেট নিয়েছিলেন বাঁহাতি এই পেসার। একই বছরে লাহোরে নিউ জিল্যান্ডের বিপক্ষে এই কীর্তি গড়েন পাকিস্তানের পেসার মোহাম্মদ সামি।

২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজে এক ওভারে চার উইকেট নিয়েছিলেন ইংলিশ লেগ-স্পিনার আদিল রশিদ।  

রোববার কলম্বোতে এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কান টপ-অর্ডারকে একাই গুড়িয়ে দেন ডানহাতি এই পেসার। 

২০০৩ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে প্রথম ওভারেই ৪ উইকেট নিয়েছিলেন চামিন্দা ভাসচতুর্থ ওভারে বল করতে এসে প্রথম বলে ফেরান ওপেনার পাতুম নিশাঙ্কাকে। তৃতীয় বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে ফেরেন টুর্নামেন্টে ছন্দে থাকা সাদিরা সামারাবিক্রমা।

পরের তিন বলে আরও দুই উইকেট তুলে স্পর্শ করেন রেকর্ড।

ইনিংস বিরতিতে সাক্ষাৎকারে সিরাজ বলেন, “গতবার, তিরুঅনন্তপুরমে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো চার উইকেট নিয়েছিলাম, কিন্তু পঞ্চমটি পাইনি।”

“তখন আমি বুঝতে পেরেছিলাম, আপনি কেবল আপনার ভাগ্যে যা আছে সেটিই পাবেন, এর চেয়ে বেশি নয়। যতই চেষ্টা করুন না কেন। তাই এটি সহজ রাখার পরিকল্পনা ছিল। লাইন ও লেন্থ ঠিক রাখা এবং আমি উইকেট পেতে থাকি।”

মেঘাচ্ছন্ন দিনে নতুন বলে সিরাজকে দায়িত্ব নেন অধিনায়ক রোহিত শর্মা। সেখানে অসাধারণ পারফর্মে ২১ রান খরচে নেন ছয় উইকেট, যা একদিনের ক্রিকেটে ভারতের চতুর্থ সেরা বোলিং ফিগার।

প্রথম পাঁচ উইকেট নিতে মাত্র ১৬টি বল করেন সিরাজ। ভাগ বসালেন শ্রীলঙ্কার চামিন্দা ভাস এবং যুক্তরাষ্ট্রের আলি খানের ওয়ানডেতে দ্রুততম ৫ উইকেট পাওয়ার রেকর্ডে।

শেষ পর্যন্ত ১৫ ওভার ২ বলে সবকটি উইকেট হারিয়ে কেবল ৫০ রান তুলতে পারে শ্রীলঙ্কা।

জবাবে ৬ ওভারে ১ বলে কোনো উইকেট না হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় রোহিতরা। এই জয়ে সর্বোচ্চ অষ্টমবারের মতো এশিয়া কাপের শিরোপা জিতল ভারত।

মন্তব্য করুন: