বিপিএলে নাম আসে নাম যায়!

১৬ জানুয়ারি ২০২৩

বিপিএলে নাম আসে নাম যায়!

বিপিএলের নবম আসরের ট্রফি উন্মোচনে দলের অধিনায়করা ; ছবি: সংগৃহীত

শেক্সপিয়ারের ‘রোমিও অ্যান্ড জুলিয়েট’ নাটকের বিখ্যাত সংলাপটা নিশ্চয় জানা আছে- ‘হোয়াটস ইন আ নেইম’। বাংলায় যার অর্থ দাঁড়ায়- ‘নামে কী আসে যায়’। বাংলাদেশ প্রিমিয়ার লিগ বা বিপিএল সম্ভবত শেক্সপিয়ারের বিখ্যাত এই সংলাপ মনেপ্রাণে ধারণ করে! সেটি কেন? এক মৌসুম শেষ হয়ে পরের নতুন মৌসুমেই যে নাম পাল্টে যায় দলের। 

বিপিএলের শুরুটা ২০১২ সালে। ছয় বিভাগের নাম দিয়ে যাত্রা ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই কুড়ি-বিশের লড়াইয়ের। প্রতিযোগিতার ১১ বছর বয়সে এবার হচ্ছে বিপিএলের নবম আসর। দেশের সর্বোচ্চ ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতা হলেও নানা অসঙ্গতিতে নিয়মিত আয়োজন করা হয়নি। অভ্যন্তরীণ ঝামেলার দিকে না গিয়ে যদি শুধু বাইরের দিকেও তাকানো যায়, সবই গোলমেলে! বিপিএলের দলগুলোর নামের দিকে তাকালেই এই গোলমাল আরও স্পষ্ট হয়ে যায়। 

প্রায় প্রতিবছরই বিপিএল শুরুর আগে ক্রিকেটপ্রেমীদের দলের নাম-বিভ্রাটে পড়তে হয়। আগের বছর চিটাগং কিংস নামে দেখছেন তো বছরের পর মনে রাখতে হচ্ছে চিটাগং ভাইকিংস। তাতেও যদি স্বস্তি মিলতো, কিন্তু পরের বছরই দেখা গেলো নাম হয়ে গেছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স! শেক্সপিয়ারের ওই সংলাপ এ কারণেই চলে আসে। নামে কি সত্যি কিছু আসে যায় না?

নাম নিয়ে সবচেয়ে বেশি বিপাকে পড়তে হয়েছে সিলেট ফ্র্যাঞ্চাইজি ঘিরে। ৯ আসরের আটটিতে খেলা সিলেট ছয়বার আলাদা নাম নিয়ে মাঠে নেমেছে। প্রথম দুই আসরে ছিল সিলেট রয়্যালস। ২০১৫ সালে নাম পাল্টে হয়ে যায় সিলেট সুপার স্টারস। স্থায়ীত্ব এক বছর। পরের দুই আসর- ২০১৭ ও ২০১৯ সালে সিলেট সিক্সার্স নামে খেললেও পরেরবার হয়ে যায় সিলেট থান্ডার। আরও এক দফা নাম পাল্টে গতবার খেলে সিলেট সানরাইজার্স নামে। আর এবার সিলেট স্ট্রাইকার্স।

সিলেট স্ট্রাইকার্স; ছবি: সংগৃহীত

২০১৯-২০ মৌসুমের পর থেকে বিপিএলে নেই রাজশাহী ফ্র্যাঞ্চাইজি। তাদের নামও পাল্টেছে তিনবার। দুরন্ত রাজশাহী দিয়ে শুরু করে পরবর্তীতে খেলেছে রাজশাহী কিংস ও রাজশাহী রয়্যালস নামে।

খুলনারও একই অবস্থা। খুলনা রয়্যাল বেঙ্গলস হয়ে দুই বছর খেলার পর মোটামুটি স্থায়ীত্ব পেয়েছিল খুলনা টাইটানস নামে। তবে ২০১৯-২০ মৌসুম থেকে খেলছে খুলনা টাইগার্স নামে।

রাজধানী ঢাকার ফ্র্যাঞ্চাইজির নামও পাল্টেছে অনেকবার। বিপিএলকে কলঙ্কিত করে ঢাকা গ্ল্যাডিয়েটরস চলে যায়। ২০১৫ সাল থেকে ২০১৯ পর্যন্ত খেলে ঢাকা ডায়নামাইটস নামে। এরপর থেকে প্রতি বছর ভিন্ন নাম। ২০১৯-২০ মৌসুমে ঢাকা প্লাটুন, ২০২১-২২ মৌসুমে মিনিস্টিার ঢাকা; আর এবার খেলছে ঢাকা ডমিনেটরস নামে।

বরিশাল এবার খেলছে ফরচুন বরিশাল নামে। এর আগে বরিশাল বার্নার্স ও বরিশাল বুলস নামেও বিপিএলে অংশ নিয়েছে বরিশাল। চট্টগ্রামের দিকে তাকালেও ৯ বিপিএলে তিনবার নাম বদল। চিটাগং কিংস থেকে চিটাগং ভাইকিংস হয়ে এখন খেলছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স নামে।

বারবার নাম বদলানোর মাঝে ব্যতিক্রম যে নেই, তা নয়। রংপুর ও কুমিল্লা ফ্র্যাঞ্চাইজি ব্যতিক্রম এখানে। এই দুটো দল মাত্র একবার নাম পরিবর্তন  করেছে। ২০১৩ সাল থেকে অংশ নেওয়া রংপুর ফ্রাঞ্চাইজি ধারাবাহিকভাবে খেলে আসছে রংপুর রাইডার্স নামে, মাঝে ২০১৯-২০ মৌসুমে খেলে রংপুর রেঞ্জার্স নামে। কুমিল্লাও তাদের বিপিএল যাত্রায় একবার নাম পরিবর্তন করেছে। ২০১৯-২০ মৌসুমে কুমিল্লা ওয়ারিয়র্স হিসেবে মাঠে নেমেছিল এই ফ্রাঞ্চাইজি, তাছাড়া বাকি মৌসুমগুলোতে তারা অংশ নিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স নামে।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add